কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৩rd জুন ২০২১

বরশিালে নরিাপদ ফসল উৎপাদনরে ওপর কৃষক প্রশক্ষিণ অনুষ্ঠতি


প্রকাশন তারিখ : 2021-06-30


পান, সুপারি ও ডালরে ফসলরে পোকামাকড় সনাক্তকরণ ও সমন্বতি বালাই ব্যবস্থাপনার মাধ্যমে নরিাপদ ফসল উৎপাদন প্রযুক্তি র্শীষক দনিব্যাপী কৃষক প্রশক্ষিণ ২৩ মে আঞ্চলকি কৃষি গবষেণা কন্দ্রেে অনুষ্ঠতি হয়। এতে প্রধান অতথিি ছলিনে বাংলাদশে কৃষি গবষেণা ইনস্টটিউিটরে (বএিআরআই) মহাপরচিালক ড. মো. নাজরিুল ইসলাম। তনিি বলনে, জমতিে কীটনাশক প্রয়োগ না করওে ক্ষতকির পোকামাকড় দমন করা যায়। এ জন্য প্রয়োজন জবৈ বালাইনাশক ব্যবহার। এতে ফসল নরিাপদ থাক।ে পাশাপাশি বাজারমূল্যও পাওয়া যায় ভালো। 

 

বাংলাদশেরে দক্ষণিাঞ্চলে চাষকৃত গুরুর্পূণ ফল, পান, সুপারি ও ডাল ফসলরে পোকামাকড় সনাক্তকরণ ও সমন্বতি বালাই ব্যবস্থাপনার মাধ্যমে নরিাপদ ফসল উৎপাদন প্রযুক্তি উদ্ভাবন ও বস্তিার র্কমসূচি আয়োজতি এ অনুষ্ঠানে  বশিষে অতথিি ছলিনে বএিআরআই’র পরচিালক (সবো ও সরবরাহ) ড. এস এম শরফিুজ্জামান, পরচিালক ( পরকিল্পনা ও মূল্যায়ন) ড. মো. কামরুল হাসান। 


অনুষ্ঠানে সভাপতত্বি করনে আঞ্চলকি কৃষি গবষেণা কন্দ্রেরে (আরএআরএস) মুখ্য বজ্ঞৈানকি র্কমর্কতা মো. রফি উদ্দনি। মূল প্রশক্ষিক ছলিনে র্কমসূচি পরচিালক ড. মো. মাহবুবুর রহমান আর সঞ্চালনায় ছলিনে বজ্ঞৈানকি র্কমর্কতা মো. রাশদেুল ইসলাম। 


অনুষ্ঠানে মাদারীপুররে আঞ্চলকি ডাল গবষেণা কন্দ্র্র্রেরে মুখ্য বজ্ঞৈানকি র্কমর্কতা ড. সালহেউদ্দনি,  ভাসমান কৃষি প্রকল্পরে প্রকল্প পরচিালক ড. মো. মোস্তাফজিুর রহমান তালুকদার, আরএআরএস’র  প্রধান বজ্ঞৈানকি র্কমর্কতা ড. মো. গোলাম কবিরয়িা, পএিসও আলমিুর রহমান, ঊর্ধবতন বজ্ঞৈানকি র্কমর্কতা ড. মো. আনওয়ারুল মোনমি এবং কৃষি তথ্য র্সাভসিরে র্কমর্কতা নাহদি বনি রফকি অন্যান্যরে মধ্যে উপস্থতি ছলিনে। প্রশক্ষিণে বাবুগঞ্জ, উজরিপুর ও আগলৈঝাড়ার ৩০ জন কৃষক অংশগ্রহণ করনে।   


Share with :

Facebook Facebook