কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C

কৃষিবিদ ফরহাদের চারটি বই

মানুষ বৃক্ষ রোপণে সচেতন হওয়ায় নার্সারি শিল্প এখন লাভজনক। বিশেষ করে কলমের চারা উৎপাদন ও রোপণের প্রতি মানুষের আগ্রহ বাড়ছে দিন দিন। ফল ও বৃক্ষ উৎপাদন কম পুঁজিতে লাভজনক ব্যবসা। এ বইয়ে বাণিজ্যিকভাবে নার্সারিতে চারা উৎপাদন, কলমের চারা তৈরি, ৪৪টি ফল ও বৃক্ষের চাষ পদ্ধতি, পরিচর্যা, রোগবালাই, পোকামাকড় দমন, বৃক্ষরোপণের স্থান নিয়ে আলোচনা করা হয়েছে। এছাড়াও বৃক্ষ কড়চা, ভেষজ উদ্ভিদ, ফলে সুস্থতা ও কৃষি বনায়ন নিয়ে আলোচনা করা হয়েছে। বইটি নার্সারিতে চারা উৎপাদনকারী, ফলচাষি, বৃক্ষ উৎপাদনকারী, বৃক্ষপ্রেমিক, সংশ্লিষ্ট ছাত্রছাত্রী, শিক্ষক ও বিশেষজ্ঞদের কাজে লাগবে বলে আশা করি। নার্সারি ফল ও বৃক্ষ চাষ, পৃষ্ঠা : ৯৬, মূল্য : ১৮০ টাকা।
পোলট্রি, মাছ, গরু, ছাগল ও মহিষের খামার করা সবচেয়ে লাভজনক। এজন্য এগুলোর উৎপাদন খুব অগ্রসরমান। কিন্তু সঠিক পদ্ধতি না জানার জন্য কেউ কেউ ক্ষতিগ্রস্ত হয়। এ বইয়ে বৈজ্ঞানিক পদ্ধতিতে খামার স্থাপন, লেয়ার ফার্ম, ব্রয়লার ফার্ম; কোয়েল, কবুতর, হাঁস ও রাজহাঁস পালন; মাছ ও চিংড়ি চাষ, মাছ সংরক্ষণ, গবাদিপশু পালন, গরু মোটাতাজাকরণ, দুগ্ধ খামার করা ও পোলট্রি, মাছ ও গরুর রোগবালাই ও উৎপাদনে সমস্যার সমাধান আলোচনা করা হয়েছে। এ বইয়ের পদ্ধতিতে ফার্ম করলে লাভবান হবেন। বইটি খামারকারী, পশু পালন, ভেটেরিনারি ও ফিশারিজের শিক্ষক, কর্মকর্তা, ছাত্রছাত্রীসহ সংশ্লিষ্ট সবার উপকারে আসবে বলে আশা করি।
হাঁস মুরগি মাছ ও গবাদিপশুর খামার, পৃষ্ঠা : ১৭৬, মূল্য : ২৭০ টাকা।
পৃথিবীতে সবচেয়ে অগ্রসরমান ও বেশি গবেষণা হচ্ছে কৃষিক্ষেত্রে। কৃষিতে গবেষণা যত বাড়ছে কৃষি সমৃদ্ধি তত বেশি হচ্ছে। কৃষিতে এখন কৃত্রিম উপগ্রহ, তথ্যপ্রযুক্তি, প্রজননে সফটওয়্যার, জেনেটিক ইঞ্জিনিয়ারিং, বায়োটেকনোলজি, অর্গানিক প্রযুক্তিসহ বিভিন্ন প্রযুক্তি ব্যবহার হচ্ছে। যা মানুষ কল্পনাও করতে পারে না। কৃষির সর্বশেষ কিছু প্রযুক্তি নিয়ে লেখা বইটি অনেক অজানাকে জানার সুযোগ করে দেবে এবং জানার বিষয়কে আরও গভীরে নিয়ে যাবে। আশা করি কৃষিবিদ, কৃষি শিক্ষক, কৃষি শিক্ষার্থী, কৃষিবিজ্ঞানীসহ কৃষি সংশ্লিষ্টদের অনেক কাজে লাগবে। বইয়ের পৃষ্ঠা : ১৪৪, মূল্য : ২৪০ টাকা।

কৃষি পণ্যের উৎপাদন খরচ বেড়েছে। অথচ কৃষি পণ্যের দাম কম। অধিকাংশ ফসল চাষ করে কৃষকদের লোকসান হচ্ছে। এছাড়াও বিভিন্ন সমস্যার কারণে কৃষি এখন সবচেয়ে ঝুঁকিপূর্ণ খাত। বেকারত্ব দূর এবং উৎপাদন খরচ কমিয়ে কৃষিকে লাভজনক করার লক্ষ্যে বইটিতে বিভিন্ন রকম ফল, ফুল, মাশরুম, রেশম, মৌ, বায়োগ্যাস, দানাদার শস্য, তেলশস্য, আঁশ ফসলের বৈজ্ঞানিক চাষ পদ্ধতি ও উন্নত জাত লেখা হয়েছে। এছাড়াও সার, মাটি ও সেচের সাশ্রয় উৎপাদন প্রযুক্তি এবং বিষাক্ত খাদ্য, ফল-শাকসবজির পুষ্টি জেনেটিক খাদ্য ও ভেষজ উদ্ভিদ নিয়ে সহজ ভাষায় বইটিতে উপস্থাপন করা হয়েছে। বইটি কৃষিবিদ, কৃষি শিক্ষার্থী, কৃষি শিক্ষক, কৃষক, খামারের মালিকসহ কৃষি সংশ্লিষ্ট সবার কাজে লাগবে। বইটির মোট পৃষ্ঠা : ২৩৭, মূল্য : ৩২০ টাকা।
সব বই আকর্ষণীয় কমিশনে বিক্রয় করা হয়। ডাকযোগেও বই পাওয়া যায়। প্রাপ্তি স্থান : কৃষি তথ্য সার্ভিস বিক্রয় কেন্দ্র, খামারবাড়ি, কৃষি খামারবাড়ি সড়ক, ফার্মগেট, ঢাকা-১২১৫। লেখক : কৃষিবিদ ফরহাদ আহাম্মেদ, মোবাইল : ০১৭১১ ৯৫৪১৪৩ (ফোন করে বই সংগ্রহ করা যায়)।

 

মো. আমিনুল ইসলাম দুলাল*

*স্ক্রিপ্ট রাইটার, কৃষি তথ্য সার্ভিস, খামারাবড়ি, ঢাকা-১২১৫

 


Share with :

Facebook Facebook