কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C

বই পরিচিতি

কৃষিবিদ ফরহাদ আহাম্মেদ একজন কৃষি অনুরাগী ব্যক্তিত্ব। কৃষি বিষয়ের কলেজ শিক্ষক হিসেবে দীর্ঘদিনের অভিজ্ঞতা এবং লেখালেখির প্রতি বিশেষ আগ্রহের পরিপ্রেক্ষিতে তিনি একজন কৃষি লেখক হিসেবে পরিচিতি লাভ করেছেন বলা যায়। মাধ্যমিক শিক্ষা বোর্ড কর্তৃক অনুমোদিত তার কয়েকটি পাঠ্যপুস্তকও প্রকাশিত হয়েছে বলে আমি জানি। তিনি কৃষি, কৃষকের জীবন-জীবিকা এবং দেশের উন্নতি ও সমৃদ্ধি নিয়ে ভাবেন। তার এই ভাবনার ফসল হিসেবে প্রকাশিত কয়েকটি বইয়ের পরিচিতি এখানে সংক্ষেপে তুলে ধরা হলো-
 

১. কৃষি উৎপাদন প্রযুক্তি : এ বইটিতে লেখক বিভিন্ন ফসলের উৎপাদন খরচ কমিয়ে কৃষিকে কীভাবে লাভবান করা যায় সে প্রচেষ্টাকে প্রাধান্য দিয়ে সহজলভ্য লাগসই প্রযুক্তির ব্যবহার সম্পর্কে অত্যন্ত সহজ সরলভাবে আলোচনা করেছেন। বইটিতে ফল, ফুল, মসলা ফসল, ধান, ডাল জাতীয় ফসল, তেল জাতীয় ফসল এবং আঁশ জাতীয় ফসলের বিভিন্ন দিক তুলে ধরা হয়েছে। এছাড়া আত্মকর্মসংস্থানমূলক প্রযুক্তি, সার, মাটি ও সেচের সাশ্রয়ী প্রযুক্তি এবং বিষাক্ত খাদ্য, ফল-শাকসবজির পুষ্টি, জেনেটিক খাদ্য ও ভেষজ উদ্ভিদ সম্পর্কিত বিষয় সহজ ভাষায় উপস্থাপন করেছেন। বইটি কৃষি সংশ্লিষ্ট সবার উপকারে আসবে বলে মনে করি। ২৩৮ পৃষ্ঠার বইটির মূল্য রাখা হয়েছে ৩২০ টাকা।


২. কৃষির আধুনিক প্রযুক্তি : কৃষিতে কৃত্রিম উপগ্রহের ব্যবহারসহ কৃষির আধুনিক তথা ডিজিটাল প্রযুক্তির ব্যবহার সংবলিত বইটিতে যেসব বিষয়ের অবতারণা করা হয়েছে তার মধ্যে উল্লেখযোগ্য হলো- কৃষিতে বায়োটেকনোলজি, ফলন বাড়াতে হাইটেক ও সফটওয়ার, অর্গানিক ফার্মিং প্রযুক্তি, কৃষিতে তথ্য প্রযুক্তি, জলবায়ু পরিবর্তনে কৃষি প্রযুক্তি, চার ফসল মডেলে ফসল উৎপাদন প্রভৃতি। আধুনিক কৃষি প্রযুক্তিতে আগ্রহীদের জন্য বইটি খুবই সহায়ক হবে বলে আমি মনে করি। ১৪৪ পৃষ্ঠার বইটির মূল্য রাখা হয়েছে ২৪০ টাকা।


৩. হাঁস মুরগির মাছ গবাদিপশুর খামার : পোলট্রি, মাছ, গরু, ছাগল, মহিষের খামার বর্তমানে লাভজনক। কিন্তু সঠিক পদ্ধতি না জানার কারণে অনেকেই ক্ষতিগ্রস্ত হন। খামারিদের এ সমস্যার কথা বিবেচনা করে লেখক বৈজ্ঞানিক পদ্ধতিতে খামার স্থাপন, লেয়ার ফার্ম, ব্রয়লার ফার্ম, কোয়েল, কবুতর, হাঁস ও রাজহাঁস পালন, মাছ ও চিংড়ি চাষ, গবাদিপশু পালন, গরু মোটাতাজাকরণ প্রভৃতি বিষয়ে আলোকপাত করার চেষ্টা করেছেন। বইটি অনুসরণ করলে খামারিরা উপকৃত হবেন বলে আশা করা যায়। ১৭৬ পৃষ্ঠার এ বইটির মূল্য ধরা হয়েছে ২৭০ টাকা।


উল্লিখিত ৩টি বইয়ের প্রকাশক জামাল উদ্দিন আহমেদ, দি রয়েল পাবলিশার্স, ৩৬ বাংলাবাজার, দোতলা, ঢাকা-১১০০। বই ৩টি প্রকাশকাল ফেব্রুয়ারি, ২০১৫। বইগুলো পেতে হলে কৃষি তথ্য সার্ভিসের বিক্রয় কেন্দ্র অথবা লেখকের সঙ্গে যোগাযোগ করতে পারেন। লেখকের মোবাইল নম্বর-০১৭১১৯৫৪১৪৩। আমি বই ৩টির বহুল প্রচার ও সাফল্য কামনা করি।
 

মো. মতিয়ার রহমান*

* সহকারী সম্পাদক, কৃষি তথ্য সার্ভিস, খামারবাড়ি, ফার্মগেট, ঢাকা-১২১৫


Share with :

Facebook Facebook