কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২nd ডিসেম্বর ২০১৮

খাদ্য উৎপাদনকে টেকসই রাখতে আউশ, ভূট্টা ও নিরাপদ সবজি উৎপাদনের ওপর গুরুত্বারোপ


প্রকাশন তারিখ : 2018-12-02

কৃষি মন্ত্রনালয়ের সচিব মো: নাসিরুজামান বলেছেন, খাদ্য উৎপাদনকে টেকসই রাখতে আউশ, ভূট্টা ও নিরাপদ সবজি উৎপাদনের ওপর গুরুত্ব দিতে হবে। তিনি আজ (২৯ নভেম্বর) কৃষি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত কৃষি মন্ত্রণালয়ের আওতাধীন দপ্তর/সংস্থায় কর্মরত কর্মকর্তাদের সাথে এক মতবিনিময় সভায় এ কথা বলেন। তিনি বলেন, ২০১৮-২০১৯ অর্থবছরে আমাদের আউশ উৎপাদন এলাকা ছিলো ১১.৪৫ লক্ষ হেক্টর। ২০১৯-২০ অর্থ বছরে ১৩.৫৩ লক্ষ হেক্টর জমিতে আউশের আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলে ২.০৮ হেক্টর জমি নতুন করে আউশের আওতায় আসবে। এতে করে আউশের উৎপাদন বাড়বে ৩৫.৮৫ লক্ষ মেট্রিক টন । লক্ষ্য অর্জনে বাস্তবায়ন কৌশল হিসেবে আউশের হাইব্রিড বীজ সহজলভ্য করা, আবাদযোগ্য পতিত জমি চাষের আওতায় আনা, স্থানীয় জাতের চাষকৃত জমি হাইব্রিড আউশ চাষ, প্রণোদনা কার্যক্রম বাড়ানো, উত্তম কৃষি চর্চা ও অবহিতকরণ।

তিনি আরো বলেন, কৃষকরা আলু উৎপাদন করে আলুর ন্যায্যমূল্য পায় না। ভূট্টার দাম যেহেতু সারা বছর থাকে, এক্ষেত্রে আলু চাষীকে ভূট্টায় রুপান্তরিত করতে পারলে কৃষকরা অর্থনৈতিকভাবে ক্ষতিতে পড়বে না। নিরাপদ সবজি উৎপাদন ও বাজারজাতকরণের বিষয়ে ফেরোমন ট্র্যাপ, হলুদ ট্র্যাপ, ভার্মিকম্পোষ্ট, ট্রাইকোকম্পোষ্ট ব্যবহার, কৃষকদের লাভজনক ফসল চাষে উৎসাহিতকরনে নির্দেশনা প্রদান করেন।


কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আঞ্চলিক পর্যায়ের অতিরিক্ত পরিচালকগণসহ সকল সংস্থার প্রধানগণ, কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও পরিকল্পনা উইংয়ের যুগ্ম প্রধান সভায় উপস্থিত ছিলেন।

 


Share with :

Facebook Facebook