Wellcome to National Portal
কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৭ এপ্রিল ২০২২

কৃষকের ভাগ্যের ওপরই এদেশের ভাগ্য নির্ভর করে-কৃষি সচিব


প্রকাশন তারিখ : 2022-04-17

কৃষি মন্ত্রণালয়ের সচিব জনাব  মো. সায়েদুল ইসলাম বলেছেন, কৃষকের ভাগ্যের ওপরই এদেশের ভাগ্য নির্ভর করে। তাই কৃষিকে লাভজনক করতে হবে। এ জন্য বাণিজ্যিকীকরণ করা দরকার। তাহলে কৃষির মাধ্যমে দেশ হবে উন্নত। ১৫ এপ্রিল বরগুনার আমতলীতে বারি মুগ-৬ ডালের  আধুনিক উৎপাদন কৌশল বিষয়ক কৃষক সমাবেশ ও মাঠ দিবসে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

বরগুনার উপজেলার কেওড়াবুনিয়ায় বিএআরআই পটুয়াখালীর সরেজমিন গবেষণা বিভাগের উদ্যোগে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রধান অতিথির বক্তব্যে কৃষি সচিব মো. সায়েদুল ইসলাম আরও বলেন, দক্ষিণাঞ্চলে মুগ ডালের রয়েছে যথেষ্ট সম্ভাবনা। তাই এর আবাদ বাড়ানো দরকার। সেই সাথে চাই আধুনিক জাত ব্যবহার। তাহলেই উৎপাদন বৃদ্ধি পাবে। কৃষকরা চাষে হবেন উৎসাহিত।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিএআরআই) মহাপরিচালক ড. দেবাশীষ সরকার। বিশেষ অতিথি ছিলেন ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ণ অস্ট্রেলিয়ার ডেপুটি প্রজেক্ট লীডার এম জি নিয়গী এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের  (ডিএই) ভারপ্রাপ্ত অতিরিক্ত পরিচালক মো. হারুন-অর-রশীদ।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সরেজমিন গবেষণা বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. শহিদুজ্জামান, বৃহত্তর বরিশাল ও ফরিদপুর অঞ্চলের ডাল উৎপাদন বৃদ্ধি প্রকল্পের প্রকল্প পরিচালক ড. মো. ছালেহ উদ্দিন, ডিএই বরগুনার উপপরিচালক  আবু সৈয়দ মো. জোবায়েদুল আলম, আয়োজক প্রতিষ্ঠানের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. সহিদুল ইসলাম খান, কৃষক মো. নাছির উদ্দিন, মাকসুদা আক্তারসহ অনেকে।

অনুষ্ঠানে কৃষি মন্ত্রণালয়ের অধীনস্থ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা এবং কৃষক মিলে দু’শতাধিক অংশগ্রহণকারী উপস্থিত ছিলেন। এর আগে প্রধান অতিথি পটুয়াখালী সদরের বদরপুরে স্থাপিত জিরো এনার্জি কুল চেম্বার প্রদর্শনী পরিদর্শন করেন। পরে তিনি পটুয়াখালীর দুমকিতে মুগ ডালের পোস্টহারভেস্ট প্রসেসিং ব্যবস্থাপনা ও ক্ষুদ্র ব্যবসায়ী এবং কৃষি উদ্যোক্তাদের সাথে মতবিনিময় সভায় অংশগ্রহণ করেন।


Share with :

Facebook Facebook