কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৩০ মে ২০২২

নেদারল্যান্ডসে বাংলাদেশ-নেদারল্যান্ডস এগ্রি-বিজনেস সম্মেলন


প্রকাশন তারিখ : 2022-05-30

ঢাকা ৩০ মে ২০২২
কৃষিখাতে সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে নেদারল্যান্ডসের দি হেগে শুরু হয়েছে 
বাংলাদেশ-নেদারল্যান্ডস এগ্রি-বিজনেস কনক্লেভ বা সম্মেলন। বাংলাদেশের কৃষি মন্ত্রণালয়, নেদারল্যান্ডসের বাংলাদেশ দূতাবাস, নেদারল্যান্ডসের এগ্রিকালচার, ন্যাচার অ্যান্ড ফুড কোয়ালিটি মিনিস্ট্রি এবং ওয়েজনিনজেন ইউনিভার্সিটি অ্যান্ড রিসার্চ যৌথভাবে  দিনব্যাপী এ সম্মেলনের আয়োজন করে।

এতে কৃষি প্রক্রিয়াজাতকরণ, হর্টিকালচার, ডেইরি, ফিশারিজ ও পোল্ট্রি খাতে উদ্ভাবন ও সহযোগিতা নিয়ে আলোচনা চলছে। এসব খাতে ডাচ জ্ঞান- অভিজ্ঞতা, প্রযুক্তি ও ইনোভেশনকে কীভাবে বাংলাদেশে কাজে লাগান যায়, তার উপর গুরুত্বারোপ করা হচ্ছে। 

বৈঠকে কৃষিসচিব মো. সায়েদুল ইসলাম, হেগে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম রিয়াজ হামিদুল্লাহ, নেদারল্যান্ডসের কৃষি, প্রকৃতি ও ফুড কোয়ালিটি মন্ত্রণালয়ের উপমহাপরিচালক গুইদো ল্যান্ডহির, নেদারল্যান্ডস ফুড পার্টনারশিপের নির্বাহী পরিচালক মির্টেলে ড্যান্স, ডাচ টপসেক্টর অ্যাগ্রো-ফুডের ডিরেক্টর উইলিমিয়েন ভ্যান অ্যাসেল্ট, ওয়েজনিনজেন ইউনিভার্সিটি অ্যান্ড রিসার্চের অ্যাকাউন্ট ম্যানেজার কল্যাণ চক্রবর্তী ও ডিজিটাল ইনোভেশন পার্টনার জ্যান ক্যারেল ম্যাক প্রমুখ বক্তব্য রাখেন। এসময় দুদেশের এগ্রিবিজনেসের সাথে জড়িত ব্যবসায়ী প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে কৃষিসচিব মো. সায়েদুল ইসলাম বাংলাদেশের কৃষিতে অর্জিত সাফল্য ও সম্ভাবনা তুলে ধরেন। তিনি বলেন, বর্তমান সরকারের আমলে কৃষি উৎপাদনে অভাবনীয় সাফল্য অর্জিত হয়েছে। এখন খাদ্য নিরাপত্তাকে টেকসই ও কৃষিকে লাভজনক করতে কাজ চলছে। এক্ষেত্রে নেদারল্যান্ডসের অভিজ্ঞতা, প্রযুক্তি ও উদ্ভাবনকে আমরা বাংলাদেশে কাজে লাগাতে চাই।

এসময় উপকূল, হাওর ও বরেন্দ্র অঞ্চলে পানির সুষ্ঠু ব্যবস্থাপনা, কৃষি প্রক্রিয়াজাতকরণ, কৃষিপণ্যের মান নিয়ন্ত্রণে অ্যাক্রিডিটেড ল্যাব স্থাপন, ফসলের সংগ্রহত্তোর ব্যবস্থাপনা বিষয়ে নেদারল্যান্ডসের সহযোগিতা কামনা করেন কৃষিসচিব ।

নেদারল্যান্ডসে বাংলাদেশের কৃষিপণ্য রপ্তানির বাধা দূর করতে নেদারল্যান্ডসের অ্যাগ্রোফুড ব্যবসায়ীরা কাজ করবে বলে বৈঠকে জানায়। এছাড়া, বীজ উৎপাদন ও পরিবহণে এবং কৃষি প্রক্রিয়াজাতে দুদেশের ব্যবসায়ীদের মধ্যে সম্পর্ক জোরদার ও সহযোগিতা বৃদ্ধি করবে বলেও জানান হয়।


Share with :

Facebook Facebook