কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৫ নভেম্বর ২০১৯

বরিশালে আঞ্চলিক কর্মশালায় কৃষি সচিব


প্রকাশন তারিখ : 2019-11-24

নাহিদ বিন রফিক, কৃতসা,বরিশাল
বরিশাল অঞ্চলে বোরো ধানের আবাদ ও ফলন বৃদ্ধিতে করণীয় শীর্ষক দিনব্যাপী এক আঞ্চলিক কর্মশালা ২৩ নভেম্বর নগরীর সাগরদিস্থ ব্রি সন্মেলনকক্ষে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন কৃষি সচিব জনাব মো. নাসিরুজ্জামান। তিনি বলেন, দক্ষিণাঞ্চলে আমনের পাশাপাশি বোরো ধানের উৎপাদন বৃদ্ধি করতে হবে। সে সাথে দরকার ভুট্টা, ডাল ও তেলজাতীয় ফসলের ফলন বাড়ানো। এ জন্য বৃহত্তর বরিশালে আমনের আগাম জাত চাষ করা প্রয়োজন। তাহলে নভেম্বরের মধ্যে জমি ফাঁকা হবে। আর রবি ফসলের কাক্সিক্ষত লক্ষ্যমাত্রা হবে অর্জিত।

বাংলাদেশ ধান গবেষণা ইনিস্টিটিউটের  মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীরের সভাপতিতে¦ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পরিচালক  (সরেজমিন উইং) চন্ডি দাস কুন্ডু এবং বরিশাল অঞ্চলের অতিরিক্ত পরিচালক  মো. আফতাব উদ্দিন। ব্রির বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মুহম্মদ আবু সাঈদের সঞ্চালনায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বরিশালের জেলা প্রশাসক এস. এম. অজিয়র রহমান, ব্রির মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আলমগীর হোসেন, কৃষি প্রশিক্ষণ ইনিস্টিটিউটের অধ্যক্ষ গোলাম মো. ইদ্রিস, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের  প্রফেসর  ড. মুহাম্মদ  সুলতান আহমেদ, ডিএই বরিশালের  উপপরিচালক হরিদাস শিকারী। বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের যুগ্ম পরিচালক  ড. মুহম্মদ  মিজানুর রহমান, বাংলাদেশ কৃষি গবেষণা ইনিস্টিটিউটের  প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড.  মো.  শহিদুল ইসলাম খান, কৃষি বিপণন অধিদপ্তরের  উপপরিচালক (উপসচিব) মো. সেলিম প্রমুখ। 

অনুষ্ঠানে কৃষি সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের দেড় শতাধিক কর্মকর্তা অংশগ্রহণ করেন। পরে তিনি খামারবাড়িস্থ ডিএই প্রশিক্ষণকক্ষে কৃষি মন্ত্রণালয়ের অধীনস্থ প্রতিষ্ঠানের কর্মকর্তাদের সাথে মতবিনিময় করেন।


Share with :

Facebook Facebook