কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৮ এপ্রিল ২০১৮

নাটোরের সিংড়ায় আউশ প্রণোদনা বিতরণ


প্রকাশন তারিখ : 2018-04-09

নাটোর জেলার সিংড়া উপজেলা পরিষদ চত্বরে খরিপ-১/২০১৮-২০১৯ মৌসুমে প্রণোদনা কর্মসূচীর আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে আউশের প্রণোদনা বিতরণ করা হয় ।
 

সিংড়া উপজেলা নির্বাহী অফিসার সন্দ্বীপ কুমার সরকারের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ-এর মাননীয় প্রতিমন্ত্রী জনাব এড. জুনাইদ আহ্মেদ পলক এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে আউশের প্রণোদনা বিতরণ করেন ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিংড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ শফিকুল ইসলাম, সিংড়া পৌরসভার মেয়র মোঃ জান্নাতুল ফেরদৌস, কৃষি সম্প্রসারণ অদিদপ্তর, নাটোরের উপপরিচালক কৃষিবিদ মোঃ রফিকুল ইসলাম ।
       
প্রণোদনা কর্মসূচীর উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সিংড়া  উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ কৃষিবিদ মোঃ সাজ্জাদ হোসেন।
তিনি বলেন বোরো আবাদ করতে প্রচুর পানি সেচ লাগে। অপরপক্ষে আউশ আবাদে পানির পরিমাণ কম লাগে । এ বছর অতিবৃষ্টি, বন্যা, প্রাকৃতিক দূর্যোগ এসবে ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে । এ ক্ষতি পূষিয়ে নিতে আউশ আবাদ বৃদ্ধি করার জন্য সকলের প্রতি আহ্বান জানান ।
 
প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, আমাদের জনসংখ্যা ক্রমাগত বাড়ছে তার সাথে বাড়ছে খাদ্য চাহিদা আর আবাদী জমির পরিমাণ কমছে। তাই আমাদের বিপুল জনগোষ্ঠির খাদ্য চাহিদা মেটানোর জন্য অল্প জমি থেকে ফসলের উৎপাদন বাড়াতে হবে । তাই বর্তমান কৃষি বান্ধব সরকার বিগত বছরের ন্যায় এবারও নাটোর জেলায় আউশের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ৬টি উপজেলায় সদরে ১০০ জন, নলডাঙ্গায় ১০০ জন, সিংড়ায় ৩৫০ জন, গুরুদাসপুরে ২০০ জন, বড়াইগ্রামে ১৫০ জন, লালপুরে ১০০ জন সহ মোট ১,০০০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে আউশের প্রণোদনা প্রদানের কর্মসূচী গ্রহণ করেছেন । এরই অংশ হিসেবে সিংড়া উপজেলায় ৩৫০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের  মাঝে আউশ প্রণোদনা বিতরণ করছে ।  তিনি প্রণোদনার বীজ ও সার গ্রহণ করে আউশের আবাদ বৃদ্ধির জন্য  উপস্থিত সকল কৃষকের প্রতি আহ্বান জানান ।
   
নাটোর জেলার আউশ প্রণোদনা কর্মসূচীর আলোকে সিংড়া উপজেলায় ৩৫০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের প্রতিটি কৃষকদের মাঝে ১ বিঘা উফশী আউশ আবাদের সহায়তা হিসেবে ব্রি-ধান-৪৮ জাতের ৫ কেজি আউশ ধানের বীজ , ১০ কেজি ডিএপি, ১০ কেজি  হারে এমও পি সার প্রণোদনা হিসেবে প্রদান করা হয় ।
 
এ ছাড়াও প্রণোদনা কর্মসূচীর আওতায় সেচ প্রদান,আগাছা ব্যবস্থাপণার জন্য প্রত্যেক উফশী আউশ ধান চাষি=৫০০/= টাকা করে পাবেন। এ টাকা বিকাশ মোবাইল একাউন্টের মাধ্যমে প্রদান করা হবে ।
 
প্রণোদনা কর্মসূচীর উদ্বোধনী অনুষ্ঠানে অতিরিক্ত কৃষি অফিসার কৃষিবিদ শারমিন সুলতানা, সিংড়া উপজেলা কৃষি অফিসের উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ অফিসার, সকল উপসহকারী কৃষি অফিসার, কৃষি তথ্য সার্ভিস, রাজশাহীর এ আই সি ও মোঃ শফিকুল ইসলাম, সাংবাদিক, এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং কৃষক-কৃষাণী মিলে প্রায় ৬০০ জন উপস্থিত ছিলেন।            


Share with :

Facebook Facebook