কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১০ সেপ্টেম্বর ২০১৭

টেকসই কৃষি উৎপাদনের জন্য চাই টেকসই কৃষি প্রযুক্তির সম্প্রসারণ


প্রকাশন তারিখ : 2017-09-10

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ মোঃ গোলাম মারুফ বলেছেন, টেকসই কৃষি উৎপাদনের জন্য প্রয়োজন টেকসই কৃষি প্রযুক্তি সম্প্রসারণ। গবেষনা উদ্ভাবিত সকল প্রযুক্তি সকল কৃষি পরিবেশ অঞ্চলের জন্য উপযোগী নয়। এ বিষয়টি মাথায় রেখে উৎপাদন বৃদ্ধিতে নজর দিতে হবে। স্থানীয় কৃষি ঐতিহ্যের সাথে মিল রেখে টেকসই প্রযুক্তির সফল সম্প্রসারণ করতে হবে। পরিবর্তিত জলবায়ু পরিস্থিতির বিরূপ প্রতিক্রিয়া মাথায় রেখে দূর্যোগ পরবর্তী ফসল উৎপাদন ব্যবস্থা স্বাভাবিক করার জন্য সকলের সাথে সম্বন্বয় করে কাজ করতে হবে।
 

কৃষিবিদ মোঃ গোলাম মারুফ, মহাপরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ৯ সেপ্টেম্বর ২০১৭ তারিখ শনিবার চট্টগ্রামের আগ্রাবাদস্থ খামারবাড়ী চত্বরে অনুষ্ঠিত কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের চট্টগ্রাম অন্ঞলের জেলা, উপজেলা পর্যায়ের কর্মকর্তাবৃন্দের সাথে এক মত বিনিময় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ বিষয়ে বিস্তারিত আলোকপাত করেন। এছাড়াও তিনি উপস্থিত কর্মকর্তাদের কাছ থেকে মাঠ পর্যায়ের কারিগরী ও প্রশাসনিক বিভিন্ন সমস্যা সম্পর্কে অবগত হয়ে সে বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করেন। বিশেষ করে নিজ নিজ অধিক্ষেত্রে প্রশাসনিক তদারকী ও কার্যক্রম পরিচালনায় বিশেষভাবে নজর দেবার উপর গূরুত্বারোপ করেন।


ডিএই চট্টগ্রাম অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মোঃ রফিকুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠিত মত বিনিময় সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষিবিদ মোঃ মহসিন, পরিচালক, উদ্ভিদ সংরক্ষণ উইং, ডিএই। ডিএই চট্টগ্রাম জেলার উপপরিচালক কৃষিবিদ মোঃ আমিনুল হক চৌধুরী এর সঞ্চলনায় মত বিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন বীজ প্রত্যয়ন এজেন্সীর আরএসসিও কৃষিবিদ মোহাম্মদ আলী।


এর আগে ৮ সেপ্টেম্বর ২০১৭ তারিখ মহাপরিচালক মহোদয় উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্র, সমুদ্র বন্দর, চট্টগ্রাম এর কার্যক্রম পরিদর্শন করেন। এছাড়াও তিনি চট্টগ্রাম বন্দর দিয়ে কৃষিজাত পন্য আমদানী ও রপ্তানির সময় কমিয়ে আনার ব্যাপারে সংশ্লিষ্ট সকলের সাথে করনীয় বিষয়ে মত বিনিময় করেন।
 

 

 


Share with :
Facebook Facebook