কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১০ সেপ্টেম্বর ২০১৮

খাদ্যের জন্য কারো কাছে যেন হাত পাততে না হয়: কৃষিবিদদের প্রতি মাননীয় প্রধানমন্ত্রী


প্রকাশন তারিখ : 2018-09-08

১ সেপ্টেম্বর ২০১৮ শনিবার সকালে রাজধানীর ফার্মগেটস্থ কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি)’র ৬ষ্ঠ জাতীয় কনভেনশন এবং এ উপলক্ষ্যে আয়োজিত আন্তর্জাতিক সেমিনারের শুভ উদ্বোধন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  


কেআইবির সভাপতি কৃষিবিদ এ এম এস সালেহ্ সভাপতিত্বে অনুষ্ঠানের বিশেষ অতিথি বক্তব্য রাখেন কৃষি মন্ত্রনালয়ের মাননীয় মন্ত্রী মতিয়া চৌধুরী স্বাগত বক্তব্য রাখেন কে আইবির মহাসচিব কৃষিবিদ মো. খায়রুল আলম প্রিন্স।
 

কৃষিবিদদের উন্নয়নের ধারাবাহিকতা বজায় রেখে দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার ওপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, বাংলাদেশকে আবার যেন খাদ্যের জন্য কারো কাছে ভবিষ্যতে ভিক্ষার হাত বাড়াতে না হয় সে দিকে বিশেষভাবে কৃষিবিদরা লক্ষ্য রাখবেন।


জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উন্নয়নের পরিকল্পনার কথা তুলে ধরে মাননীয় প্রধানমন্ত্রী বলেন, স্বাধীনতা লাভের পর অল্প সময়ের মধ্যে জাতির পিতা এদেশকে গড়ে তুলে ছিলেন কিন্তু পরবর্তীতে এসব উন্নয়ন পরিকল্পনা বন্ধ করে দেয়া হয়। মাননীয় প্রধানমন্ত্রী আরো বলেন, আমরা ক্ষমতায় আসার পর কৃষি গবেষণায় সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছি। কম জমিতে কিভাবে বেশি ফসল করতে হবে তার ওপর গুরুত্ব দিয়েছি। লবণাক্ত জমিতে, খরার সময় এবং জলমগ্ন জমিতে ধানচাষ করার জন্য আলাদা আলাদা ধান উদ্ভাবন করা হয়েছে। তিনি বলেন, কৃষকদের উৎপাদন সহযোগিতার জন্য মাত্র ১০ টাকায় অ্যাকাউন্ট করার সুযোগ দিয়েছি। ফলে সরকারের দেয়া ভর্তুকির টাকা সরাসরি কৃষকের অ্যাকাউন্টে চলে যাচ্ছে। কৃষিঋণ কৃষকের কাছে পৌঁছে যাচ্ছে। আমরা বিশাল সমুদ্রসীমা জয় করেছি। এই সমুদ্রসীমায় শুধু খনিজ নয়, মৎস্যসম্পদ যেন ভাণ্ডারে পরিণত হয় সেজন্য আমরা কাজ করে যাচ্ছি। কৃষির সার্বিক উন্নয়নের জন্য কৃষি কর্মকর্তাদের সুযোগ-সুবিধা বৃদ্ধি করা হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী খাদ্য প্রক্রিয়াজাতকরণ এবং সমবায়ের মাধ্যমে সৌরবিদ্যুতচালিত সেচ প্রদানের ওপর বিশেষভাবে গুরুত্ব আরোপ করেন।


এর আগে মাননীয় প্রধানমন্ত্রী জাতীয় পতাকা উত্তোলন এবং কবুতর ও বেলুন উড়িয়ে সম্মেলনের উদ্বোধন করেন। কৃষিক্ষেত্রে অনন্য অবদানের স্বীকৃতস্বরূপ অনুষ্ঠানে কৃষিবিদ আ.ফ.ম বাহাউদ্দিন নাছিমকে এমপিকে কেআইবির পক্ষ থেকে আজীবন সম্মাননা পদকে ভূষিত করা হয়।

(ছবি সূত্র এগ্রি ভিউ)


Share with :

Facebook Facebook