কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২০ এপ্রিল ২০১৭

নালিতাবাড়ীতে আউশ প্রণোদনার বীজ ও সার কৃষকের মাঝে বিতরণ


প্রকাশন তারিখ : 2017-04-18

আউশ প্রণোদনার বীজ ও সার নালিতাবাড়ী উপজেলার ৮টি ইউনিয়নের কৃষকের মাঝে বিতরণ করা হয়। খরিপ-১/২০১৭-১৮ মৌসুমের আউশ ধান উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে প্রণোদনা কর্মসূচির আওতায় নালিতাবাড়ী উপজেলা পরিষদ প্রাঙ্গন হতে ৬৫০জন কৃষক প্রণোদনা প্যাকেজের উপকরণ গ্রহণ করেন। এর মাঝে ৫০০জন কৃষক উফশী আউশ ধান আর ১৫০জন কৃষক নেরিকা আউশ ধান চাষের জন্য প্রণোদনা পেয়েছেন। এ কর্মসূচির আওতায় প্রতিজন কৃষক প্রতি বিঘা উফশী ধান আবাদের জন্য ৫ কেজি ধান বীজ, ২০ কেজি ইউরিয়া, ১০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার গ্রহণ করেছেন। আর প্রতিজন কৃষক প্রতি বিঘা নেরিকা ধান আবাদের জন্য ১০ কেজি ধান বীজ, ২০ কেজি ইউরিয়া, ১০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার পেয়েছেন। সেচের খরচ বাবদ প্রতিজন কৃষক ৪০০.০০ টাকা প্রণোদনা পাবেন। আর নেরিকা আউশ ধান আবাদের জন্য কৃষকরা আগাছা দমনের জন্য ৪০০.০০ টাকা করে পাবেন। আগাছা দমন ও সেচ সহায়তা বাবদ অর্থ সংশ্লিষ্ট কৃষকের নিজস্ব মোবাইলে ব্যাংক একাউন্ট (রূপালি ব্যাংক লি. এর শিউর ক্যাশ) এর মাধ্যমে স্থানান্তর করা হবে।

নালিতাবাড়ী উপজেলার পোড়াগাঁও ইউনিয়নের ১৭০জন, নন্নী ইউনিয়নের ১১০জন, নয়াবিল ইউনিয়নের ৬০, রামচন্দ্রকুড়া ইউনিয়নের ৭০জন, কাকরকান্দি ইউনিয়নের ১১০জন, নালিতাবাড়ী ইউনিয়নের ৩০জন, রূপনারায়ণকুড়া ইউনিয়নের ৭০জন, বাঘবেড় ইউনিয়নের ৩০জনসহ মোট ৬৫০জন কৃষক আউশ চাষে প্রণোদনা পেয়েছেন। এ কর্মসূচির আওতায় নালিতাবাড়ী উপজেলায় ৬৫০জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে কৃষি উপকরণ (বীজ ও সার) এবং সেচ ও আগাছা দমনের অর্থ বাবদ সর্বমোট ৯,৭০,০০০/= টাকার প্রণোদনা প্রদান করা হবে।

কৃষি প্রণোদনা বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নালিতাবাড়ী উপজেলার উপজেলা নির্বাহী অফিসার জনাব তরফদার সোহেল রহমান। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, খামারবাড়ী, ঢাকা এর সরেজমিন উইংয়ের পরিচালক কৃষিবিদ চৈতন্য কুমার দাস। সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, ময়মনসিংহ অঞ্চল এর অতিরিক্ত পরিচালক কৃষিবিদ অমিতাভ দাস, শেরপুর জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক জনাব মো: আশরাফ উদ্দিন, বীর মুক্তিযোদ্ধা ও বাংলাদেশ আওয়ামী লীগ নালিতাবাড়ী উপজেলার সভাপতি জনাব আলহাজ্ব জিয়াউল হোসেন মাস্টার, সাধারণ সম্পাদক জনাব ফজলুল হক, নালিতাবাড়ী উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান জনাব আছমত আরা আছমা, বাংলাদেশ আওয়ামী লীগ নালিতাবাড়ী উপজেলার দপ্তর বিষয়ক সম্পাদক ও উপজেলা কৃষি কমিটির সদস্য জনাব রেজাউল করিম, বাংলাদেশ আওয়ামী লীগ নালিতাবাড়ী উপজেলার যুগ্ম সাধারণ সম্পাদক জনাব ওয়াজকুরুনী, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানবৃন্দ। শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকবৃন্দ, নির্বাচিত জনপ্রতিনিধি, রাজনৈতিক ও গণ্যমান্য ব্যক্তিবর্গ, সাংবাদিকবৃন্দ, সরকারি বেসরকারি দপ্তরের কর্মকর্তা, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর কর্মকর্তা-কর্মচারী, কৃষক-কৃষাণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।


Share with :
Facebook Facebook