কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৩ ফেব্রুয়ারি ২০১৮

শেষ হলো প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ২০১৮


প্রকাশন তারিখ : 2018-01-28

‘বাড়াবো প্রাণিজ আমিষ গড়বো দেশ, স্বাস্থ্য মেধা সমৃদ্ধির বাংলাদেশ’ শ্লোগানে শুরু হওয়া প্রাণিসম্পদ সেবা সপ্তাহের সমাপনী রাজধানীর খামারবাড়ী সংলগ্ন কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) অডিটরিয়ামে অনুষ্ঠিত হয়। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, বিগত দুই দশকে দেশে দুধ, ডিম ও মাংসের উৎপাদন বহুগুন বৃদ্ধি পেয়েছে।  দেশে এখন প্রাণীজ আমিষের চাহিদার ঘাটতি নেই বললেই চলে। বাংলাদেশ মাংস উৎপাদনে স্বয়ংসম্পুর্নতা অর্জন করেছে।

 

তিনি আরও বলেন, প্রাণিসম্পদ উৎপাদন ব্যবস্থাকে আধুনিকায়নের লক্ষ্যে অব্যাহত প্রযুক্তি উদ্ভাবন ও ব্যবহারকারী পর্যায়ে হস্তান্তর, বিপণন ব্যবস্থার আধুনিকায়ন, উৎপাদক ও ভোক্তার মধ্যবর্তী মধ্যস্বত্বভোগীর দৌরাত্ব-হ্রাস, পুষ্টিমানসম্পন্ন স্বাস্থ্যসম্মত পণ্য উৎপাদন ও মানসম্মত প্রক্রিয়াকরণে প্রাণিসম্পদ অধিদপ্তর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলছে। তিনি উল্লেখ করেন, ভোক্তা সচেতনতা বৃদ্ধি, পরিবেশ সংরক্ষণ আমাদের সকলকে কাজ করতে হবে। এ সেক্টরের সাথে সম্পৃক্ত সকল বেসরকারী  উদ্যোক্তা, খামার/ কৃষক এবং সরকারের মন্ত্রণালয় এবং অধিদপ্তরের মধ্যে সমন্বয় সাধন করতে হবে।

 

বিশেষ অতিথির বক্তব্যে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বলেন, আত্নকর্মসংস্থান সৃষ্টি, দারিদ্র্য দুরীকরণ, প্রাণিজ পুষ্টি সরবরাহ ও নারীর ক্ষমতায়নে কাজ করছে বর্তমান সরকার। মন্ত্রী জানান, গত ৫ বছরে উৎপাদন বেড়েছে দুধ ৫০দশমিক ৭০ লক্ষ থেকে ৯১ দশমিক ৮৮ লক্ষ মেট্রিক টন, মাংস ৩৬দশমিক ২০ লক্ষ থেকে ৭১ দশমিক ২৫লক্ষ মেট্রিক টন এবং ডিম উৎপাদনে ৭শত ৬১ কোটি থেকে এক হাজার ৪শত ৯৭  কোটি।

 

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব মো. মাকসুদুল হাসান খান এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাসিম এমপি ও মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মীর শওকত আলী বাদশা এমপি।

 

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন প্রাণিসম্পদ অধিদফতরের মহাপরিচালক ডা. মো. আইনুল হক। অনুষ্ঠানে শেষে রচনা প্রতিযোগিতা ও স্টল ব্যবস্থাপনা বিষয়ে পুরস্কার বিতরণ করা হয়। উল্লেখ্য, ২০ জানুয়ারি রাজধানীতে শুরু হয় ৬ দিনব্যাপী প্রাণিসম্পদ সেবা সপ্তাহ-২০১৮।

 


Share with :
Facebook Facebook