Wellcome to National Portal
কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১২ অক্টোবর ২০১৫

কৃষি যন্ত্র উদ্ভাবন, প্রস্তুতকরণ ও উদ্যোক্তা সৃষ্টিতে করণীয় শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত


প্রকাশন তারিখ : 2015-10-12

কৃষি মন্ত্রণালয় এর উদ্যোগে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামার যান্ত্রিকীকরণ প্রকল্প -২য় পর্যায় এর আয়োজনে “দেশীয় উপযোগী কৃষি যন্ত্র উদ্ভাবন, প্রস্তুতকরন ও স্থানীয় উদ্যোক্তা সৃষ্টিতে করণীয় শীষক” দিন ব্যাপি   ’কর্মশালা’  বিএআরসির সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। উক্ত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাননীয় কৃষি মন্ত্রী মতিয়া চৌধুরী (এমপি), বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব শ্যামল কান্তি ঘোষ সচিব, কৃষি মন্ত্রণালয় এবং ড. আবুল কালাম আযাদ, নির্বাহী চেয়ারম্যান বিএআরসি, কর্মশালায়  সভাপতিত্ব করেন কৃষিবিদ মোঃ হামিদুর রহমান, মহাপরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

প্রধান অতিথি বলেন, দেশের জনসংখ্যা বৃদ্ধি সাথে যেমন কৃষি জমি হ্রাস পাচ্ছে একই ভাবে গ্রাম অঞ্চলে শিক্ষার  হার বৃদ্ধি ফলে বেকার শিক্ষত যুবক শ্রম সাধ্য কৃষি কাজ ছেড়ে পরিবহন, শিল্প কারখানাসহ অন্যান্য পেশায় স্থানান্তর হওয়ায় কৃষি শ্রমিকের সংকট দিন দিন প্রকট হচ্ছে। সার্বিক এই প্রেক্ষাপটে কৃষির উৎপাদন শীলতা ধরে রাখতে কৃষিকে যান্ত্রিক কৃষিতে রূপান্তের কোন বিকল্প নাই। কৃষকের উপযোগি করে এবং কৃষকের ক্রয় ক্ষমতার মধ্যে যন্ত্রপাতি উদ্ভাবনের জন্য উদ্যোক্তাদেরকে আহবান জানান। কর্মশালায় উপস্থিত সকল ক্যাটাগরির কৃষি যন্ত্র সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে কর্মকর্তাদের আরো অধিক মনোযোগি হয়ে মাঠ চাহিদার নিরিখে কৃষি যন্ত্র উদ্ভাবন, আমদানীকৃত যন্ত্র দেশিয় উপযোগিকরণ ও কৃষক পর্যায়ে সহজলভ্য করার পরামর্শ প্রদান করেন।


দেশের খন্ড খন্ড জমি উপযোগি কৃষি যন্ত্র ব্যবহার করে উৎপাদন বৃদ্ধি ও উৎপাদন খরচ হ্রাস করে কৃষিকে আধুনিক যান্ত্রিক কৃষিতে রূপান্তরের উদ্দেশ্য নিয়ে আয়োজিত এ কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন  শেখ মোঃ নাজিম উদ্দিন প্রকল্প পরিচালক , খামার যান্ত্রিকীকরন প্রকল্প-২য় পর্যায়, ডিএই। কর্মশালায় কৃষি ভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান সমূহের কৃষি যান্ত্রিকীকরন বিভাগের প্রধানগন সংশ্লিষ্ট প্রতিষ্ঠান সমূহের উৎভাবিত দেশীয় যন্ত্রপাতির কাজ ও উপযোগিতা উপস্থাপন করেন। কৃষি গবেষনার পক্ষে উপস্থাপন করেন ড. মোঃ এছরাইল হোসেন , সিএসওএফএমপিই; বিভাগ ধান গবেষণার পক্ষে উপস্থাপন করেন ড. মোঃ আবদুর রহমান, সিএসওএফএমপিএইচটি বিভাগ; পাট গবেষণার পক্ষে মোঃ মজিবুর রহমান, সিএসও এবং ইক্ষু গবেষণার পক্ষে ড. মোঃ আমান উল্লাহ সিএসও। কৃষি যন্ত্র আমদানীকারদের পক্ষে উপস্থাপন করেন সুব্রত রঞ্জন দাস, বিজনেস ডাইরেক্টার এসিআই মটর লিঃ এবং প্রস্তুতকারকের পক্ষে উপস্থাপন করেন আলীমুন আহসান চৌধুরী , ব্যবস্থাপনা পরিচালক,  আলীম ইন্ডাষ্ট্রিস লিঃ, কর্মশালায়  বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠানের বিজ্ঞানীগন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ফার্ম মেশিনারী বিভাগের শিক্ষকবৃন্দ, বিভিন্ন কৃষি বিশ্ববিদ্যালয়ে ফার্ম মেশিনারী বিভাগের শিক্ষক এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের মেকানিকাল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন। এছাড়াও দেশে যান্ত্রিকীকরন সংশ্লিষ্ট বগুড়ার ফাউন্ডেশন আল মদিনা মেটাল, নিউ হক মেটাল, কামাল মেশিনারী , মিল্টন ইঞ্জিয়ারিং ওয়াকর্সপ, বর্ষা ইঞ্জিয়ারিং, চুয়াডাঙ্গার জনতা ইঞ্জিয়ারিং, দিনাজপুরের উত্তরন ইঞ্জিয়ারিং এর স্বতাধিকারীগন উপস্থিত থেকে দেশিয় ভাবে কৃষি যন্ত্র উদ্ভাবনে ও তৈরিতে তাদের সক্ষমতা এবং সীমাবদ্ধতা কর্মশালায় উপস্থাপন করেন। কর্মশালায় একজন সফল দেশিয় উদ্যোক্তা কম্বাইন হারভেস্টার প্রস্তুতকরনে তার অভিজ্ঞতা তুলে ধরেন। এছাড়াও দেশের বিভিন্ন এলাকা থেকে কৃষি প্রতিনিধিরা ছিলেন যারা কৃষি যন্ত্র ভাড়া ভিত্তিক  ব্যবহার করে চাষ, শস্য কর্তন ও রোপন কার্যে মাঠ পর্যায় কৃষকদের সেবা প্রদান করে আসছেন। রাইস্ ট্রান্সপ্লান্টার যন্ত্র দিয়ে চারা রোপন কলাকৌশল সংশ্লিষ্ট সিনজেনটার প্রতিনিধি ড. মোঃ জিয়াউর রহমান এবং ঝিনাইদহের ট্রান্সপ্লান্টর যন্ত্র দিয়ে চারা তৈরি করে বিশ একর জমিতে যান্ত্রিক রোপন কার্যক্রম পরিচালনা করা একজন কৃষক কর্মশালায় উপস্থিত ছিলেন। ধান/গম কাটা যন্ত্র রিপার দিয়ে কাজ করা একজন সফল চাষী কর্মশালায় উপস্থিত থেকে তার সফলতা তুলে ধরেন। দিন ব্যাপি  এ কর্মশালায় দেশের উদ্ভাবিত কৃষি যন্ত্র ব্যবহার সম্ভাবনা নিয়ে অংশগ্রহনকারী প্রতিনিধিবৃন্দ তাদের অভিজ্ঞতা তুলে ধরেন।

দিন ব্যাপি অনুষ্ঠানে সরকাররের নীতিনির্ধারনী উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ, গবেষক, প্রস্তুতকারক, আমদানীকারক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মতামত, স্থানীয় উদ্যোক্তা ও কৃষক এবং প্রিন্ট ও উলেকট্রনিক মিডিয়ার সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

 


Share with :

Facebook Facebook