কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৫ সেপ্টেম্বর ২০২০

মাননীয় প্রতিমন্ত্রী কর্তৃক নাটোরের সিংড়া উপজেলায় ৪৮০ জন কৃষকের মাঝে প্রনোদণা বিতরণ


প্রকাশন তারিখ : 2020-09-15

 

গত ১২সেপ্টেম্বর/২০২০ খ্রিঃ নাটোর জেলার সিংড়া উপজেলা পরিষদ চত্বরে খরিপ-২ মৌসুমে প্রণোদনা  কর্মসূচির আওতায় শাকসবজি ও মাসকালাই ফসলের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে শাকসবজি বীজ এবং মাসকালাই বীজ ও রাসায়নিক সার বিতরণ।
 
সিংড়া উপজেলা নির্বাহী অফিসার জনাব মো: রকিবুল হাসান -এর সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ-এর মাননীয় প্রতিমন্ত্রী জনাব এড. জুনাইদ আহ্মেদ পলক এমপি প্রধান অতিথি হিসেবে  উপস্থিত থেকে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে শাকসবজি, মাসকালাই বীজ ও রাসায়নিক সার এবংদুইটি করে গাছের চারা বিতরণ করেন । বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিংড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ শফিকুল ইসলাম, সিংড়া পৌরসভার মেয়র মোঃ জান্নাতুল ফেরদৌস।

 

প্রণোদনা কর্মসূচীর উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সিংড়া উপজেলার কৃষি অফিসার, কৃষিবিদ মোঃ সাজ্জাদ হোসেন।তিনি বলেন বর্তমান কৃষি বান্ধব সরকার কৃষি উন্নয়নে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে প্রনোদণা সহায়তা প্রদান করে চলেছেন।

 

প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, আমাদের জনসংখ্যা ক্রমাগত বাড়ছে তার সাথে বাড়ছে খাদ্য চাহিদা আর আবাদী জমির পরিমাণ কমছে। তাই আমাদের বিপুল জনগোষ্ঠির খাদ্য চাহিদা মেটানোর জন্য অল্প জমি থেকে ফসলের উৎপাদন বাড়াতে হবে । তাই বর্তমান কৃষি বান্ধব সরকার বিগত বছরের ন্যায় এবারও নাটোর জেলার সিংড়া উপজেলার ৪৮৫ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে প্রত্যেককে বিনামূল্যে শাকসবজি, মাসকালাই বীজ ও রাসায়নিক সার বিতরণ করেন প্রতিজন কৃষককে ০৫ কেজি বীজ, ১০ কেজি ডিএপি ও ০৫ কেজি এমওপি সার সহ লাল শাক-৫০ গ্রাম, ডাটা শাক-৫০ গ্রাম, কলমি শাক-৫০ গ্রাম, মূলা শাক-১০০ গ্রাম, পুইশাক-৫০ গ্রাম, পালং শাক-১০০ গ্রাম, শসা-০৩ গ্রাম, লাউ-০৫ গ্রাম, মিষ্টিকুমড়া-০৫ গ্রাম, করলা-১০ গ্রাম, মরিচ-০২ গ্রাম, বরবটি-১০ গ্রাম, সীম-৫০ গ্রাম, শাক সবজি ও মাসকালাই বীজ প্রদান করা হয়।


 
অনুষ্ঠানের বিশেষ অতিথি বলেন,খাদ্য-পুষ্টি ও প্রোটিন এর চাহিদা বাড়াতে ধান ফসলের পাশাপাশি ডাল জাতীয় ফসলের আবাদ বাড়াতে হবে সে জন্যে দেয় প্রনোদনার বীজ ও সার সঠিকভাবে যেন ব্যবহার করে মাসকলাই উৎপাদন বৃদ্ধিতে অগ্রণী ভুমিকা নিতে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক ভাইদের আহবান জানান। সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেন উপসহকারি উদ্ভিদ সংরক্ষন কর্মকর্তা ডিপ্লোমা কৃষিবিদ কার্তিক চন্দ্র।


                
উদ্বোধনী অনুষ্ঠানে উপজেলা প্রশাসন ও কৃষি অফিসের কর্মকর্তা- কর্মচারী, ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক এবং সাংবাদিক,  গন্যমান্য ব্যক্তিবর্গ সহ শতাধিক জন উপস্থিত ছিলেন ।


Share with :

Facebook Facebook