Wellcome to National Portal
কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৪ নভেম্বর ২০১৫

রংপুর অঞ্চলে ইঁদুর নিধন অভিযান ২০১৫ এর উদ্বোধন


প্রকাশন তারিখ : 2015-10-29

রংপুর অঞ্চলে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ইঁদুর নিধন অভিযান ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠান জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে রংপুর সিটি করপোরেশনের মেয়র জনাব সরফুদ্দীন আহম্মেদ ঝন্টু উপস্থিত থেকে অঞ্চলের ইঁদুর নিধন অভিযানের শুভ উদ্বোধন ঘোষণা করেন। সভায় সভাপতিত্ব করেন রংপুর অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মোঃ সাইফুল ইসলাম।

অনুষ্ঠানে অঞ্চলের পাঁচ জেলার উপপরিচালক, জেলা প্রশিক্ষণ কর্মকর্তা, অতিরিক্ত উপপরিচালক (উদ্ভিদ সংরক্ষণ), উপজেলা কৃষি কর্মকর্তা, উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা, উপসহকারী কৃষি কর্মকর্তা এবং পুরষ্কার প্রাপ্ত কৃষক ও প্রতিষ্ঠানের প্রতিনিধি। এছাড়াও উপস্থিত ছিলেন এটিআই, তাজহাট, রংপুরের ভারপ্রাপ্ত অধ্যক্ষ, আঞ্চলিক কৃষি গবেষণা ও আঞ্চলিক ধান গবেষণা কেন্দ্রের প্রতিনিধি এবং কৃষি তথ্য সার্ভিসের আঞ্চলিক বেতার কৃষি কর্মকর্তা।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন রংপুরের জেলা প্রশিক্ষণ কর্মকর্তা কৃষিবিদ মোঃ মকবুল হোসেন। তিনি তাঁর উপস্থাপনায় উল্লেখ করেন যে, গত বছর রংপুর অঞ্চলে প্রায় সাড়ে সাত লক্ষ ইঁদুর নিধন করা হয়েছে। এর আগে কৃষি কর্মী, শিক্ষার্থী ও কৃষকদের বছরব্যাপী বিভিন্ন প্রশিক্ষণ ও উদ্বুদ্ধকরণ অনুষ্ঠানের মাধ্যমে ইঁদুর নিধনের গুরুত্ব সম্পর্কে অবহিত হরা হয়েছে। ইঁদুর বছরে প্রায় ১২ লাখ টন খাদ্য শস্য ও অন্যান্য ফসল নষ্ট করা সহ বিভিন্নভাবে বসতবাড়ি, অফিস-আদালত, প্রতিষ্ঠান, গুদাম, রাস্তা-ঘাটের ক্ষতি করে থাকে। 

প্রধান অতিথির বক্তব্যে সিটি করপোরেশনের মেয়র জনাব সরফুদ্দীন আহম্মেদ ঝন্টু বলেন, ইঁদুর ফসলের যেমন ক্ষতি করে তেমনি বর্ষার সময় রাস্তার পাশে গর্ত করে রাস্তাগুলোও নষ্ট করে দেয়। এতে প্রতিবছর রাস্তা নির্মানের জন্য সরকারের প্রচুর ব্যয় করতে হয়। তিনি জাতীয়ভাবে ইঁদুর নিধন কার্যক্রমের প্রশংসা করে এর সাফল্য কামনা করেন এবং সিটি করপোরেশন এলাকায় ইঁদুর নিধনের যে কোন কার্যক্রমে কৃষি সম্প্রসারণ অধিপ্তরকে সব ধরণের সহযোগিতার আশ্বাস দেন।

২০১৪ সালে সর্বোচ্চ সংখ্যক ইঁদুর নিধন করে রংপুরের মিঠাপুকুর উপজেলার কৃষক জনাব মোঃ আজিজুর রহমান, গাইবান্ধা জেলার সুন্দরগঞ্জ উপজেলার কৃষক জনাব বাচ্চু রাম বর্মন, কুড়িগ্রাম জেলার সদর উপজেলার কৃষক জনাব মোঃ ইছার আলী, লালমনিরহাট জেলার আদিতমারী উপজেলার কৃষক জনাব মোঃ আব্দুল জলিল এবং নীলফামারী জেলার জলঢাকা উপজেলার কৃষক মোঃ জহুরুল ইসলাম প্রত্যেকে নিজ নিজ জেলার পক্ষে প্রথম পুরষ্কার গ্রহণ করেন।  কৃষি কর্মী পর্যায়ে প্রথম পুরষ্কার গ্রহণ করেন রংপুর জেলার মিঠাপুকুর উপজেলার জনাব মাহফুজার রহমান, একই উপজেলার উপসহকারী কৃষি কর্মকর্তা জনাব মোঃ মোশফিকুর রহমান দ্বিতীয় এবং পীরগঞ্জ উপজেলার উপসহকারী কৃষি কর্মকর্তা জনাব মোঃ মোস্তাফিজার রহমান তৃতীয় পুরষ্কার গ্রহণ করেন। ইঁদুর নিধনে সেরা শিক্ষা প্রতিষ্ঠান রংপুরের পীরগঞ্জ উপজেলার মোনাইল সরকারী প্রাথমিক বিদ্যালয় এবং উপজেলা হিসেবে রংপুরের মিঠাপুকুর উপজেলাকে পুরষ্কৃত করা হয়।

অনুষ্ঠানটি কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, রংপুর অঞ্চল এবং রংপুর জেলা ও রংপুর সদর উপজেলার যৌথ আয়োজনে অনুষ্ঠিত হয়।


Share with :

Facebook Facebook