কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৭ মার্চ ২০১৮

'কৃষি বাতায়ন' ও 'কৃষক বন্ধু ফোন সেবা'র উদ্বোধন


প্রকাশন তারিখ : 2018-03-04

মাননীয় প্রধানমন্ত্রী ২৮ ফেব্রুয়ারি ২০১৮ তারিখ গণভবন থেকে ভিডিও কনফারেন্স এর মাধ্যমে দেশব্যাপী ই-কৃষি সেবা সম্প্রসারণের লক্ষ্যে ডিজিটাল প্ল্যাটফর্ম ‘কৃষি বাতায়ন’ এবং ‘কৃষক বন্ধু ফোন সেবা’ ফোনসেবার এর শুভ উদ্বোধন করেন।

 

প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন প্রোগ্রাম ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের যৌথ উদ্যোগে কৃষি সেবাকে সহজে কৃষকের দোরগোড়ায় পৌঁছে দেয়ার জন্য “কৃষি বাতায়ন” তৈরি করা হয়েছে। কৃষির প্রধান তিনটি উপাদান গবেষণা, সম্প্রসারণ এবং কৃষকের মধ্যে কার্যকরী মেলবন্ধন সৃষ্টি, যা সরকারের ৭ম পঞ্চবার্ষিক পরিকল্পনায় বিবৃত নীতি “গবেষণা সম্প্রসারণ-খামার যোগাযোগ স্থাপন” এ ”কৃষি বাতায়ন” কার্যকর ভূমিকা রাখতে খুবই সক্ষম। এটি ডিজিটাল কৃষি যুগ সূচনাতেও অনবদ্য ভূমিকা রাখবে। তদুপরি এই বাতায়নের সূত্র ধরে স্থানীয় কৃষি আবহা্ওয়ার পূর্বাভাস, ক্রপম্যাপিং, কৃষি উপকরণ বিতরণ, কৃষি ঋণ বিতরণসহ অন্যান্য কৃষি কর্মকাণ্ডে স্বচ্ছতা এবং গতিশীলতা আনবে বলে আশা প্রকাশ করা যাচ্ছে।

 

কৃষক এবং সম্প্রসারণ কর্মীদের মধ্যে ‍নিরবিচ্ছিন্ন এবং নির্ভরযোগ্য কৃষি পরামর্শ প্রদানের উত্তম মাধ্যম হিসেবে মোবাইল ভিত্তিক কৃষি সম্প্রসারণ সেবা কৃষক বন্ধু ফোন সেবা “৩৩৩১”। কৃষি বাতায়নে রেজিস্ট্রেশন কৃত যে কোন কৃষক তার ফোন থেকে কলকরে কৃষি বিষয়ক যে কোন প্রশ্ন জিজ্ঞাসা করতে পারবেন। এই ক্ষেত্রে কলটি প্রথমে তার ব্লকে কর্মরত উপসহকারী কৃষি কর্মকর্তার মোবাইল ফোনে পৌঁছবে, দাপ্তরিক ব্যস্ততায় কল গ্রহণে অপারগতায় কলটি পরবর্তীতে একই কল এ কৃষি সম্প্রসারণ অফিসার এর কাছে অগ্রগামি হবে, তার অপারগতায় কলটি উপজেলা কৃষি অফিসার এর নিকট প্রেরিত হবে। যে সকল ফোন সেবা গ্রহীত হবে সেগুলি একটি অটোমেটিক ব্যবস্থার মাধ্যমে গৃহীত হবে এবং পরবর্তীতে ‘কৃষি বাতায়ন’ এর মাধ্যমে সেবা প্রদান করা হবে।

 

 

 

(তথ্যসূত্র- বাসস)


Share with :

Facebook Facebook