কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২০ সেপ্টেম্বর ২০১৭

বিনা উদ্ভাবিত ফসলের সম্প্রসারণযোগ্য জাতগুলো ছড়িয়ে যাক কৃষকের মাঠে মাঠে


প্রকাশন তারিখ : 2017-09-14

বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) কর্তৃক “বিনা উদ্ভাবিত ডাল, তেল এবং দানাজাতীয় ফসলের সম্প্রসারণযোগ্য জাতসমূহের পরিচিতি ও চাষাবাদ পদ্ধতি এবং নতুন শস্যবিন্যাস অর্ন্তভূক্তিকরণ” বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। দিনব্যাপী এ কর্মশালাটি পুষ্টি নিরাপত্তার লক্ষ্যে কৃষিতাত্ত্বিক ব্যবস্থাপনার মাধ্যমে ডাল, তেলবীজ এবং দানাজাতীয় ফসলের উচ্চফলনশীল এবং প্রতিকূলতা সহনশীল জাত উদ্ভাবন কর্মসূচির অর্থায়নে সুনামগঞ্জের বিনা উপকেন্দ্রের হলরুমে অনুষ্ঠিত হয়। উক্ত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. মোঃ আমজাদ হোসেন, মহাপরিচালক, বিনা, ময়মনসিংহ। বিশেষ অতিথির আসন অলংকৃত করেন কৃষিবিদ মো. আলতাবুর রহমান, অতিরিক্ত পরিচালক, ডিএই, সিলেট অঞ্চল, সিলেট। কর্মশালায় সভাপতিত্ব করেন ড. মোঃ আব্দুল মালেক, সিএসও ও কর্মসূচি পরিচালক, বিনা, ময়মনসিংহ। আঞ্চলিক কর্মশালায় উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সিলেট অঞ্চলের সকল জেলা ও উপজেলা পর্যায়ের কর্মকর্তাবৃন্দ, বীজ প্রত্যয়ন এজেন্সি, উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্র, কৃষি তথ্য সার্ভিস, হর্টিকালচার সেন্টারের সম্মানিত কর্মকর্তাবৃন্দ।   

 

কর্মশালার শুরুতেই পবিত্র কোরআন তেলাওয়াত করেন কৃষিবিদ মো. মাজাহার হোসাইন, বৈজ্ঞানিক অফিসার, বিনা উপকেন্দ্র, সুনামগঞ্জ। পরিচিতি পর্বের পরে স্বাগত বক্তব্য উপস্থাপন করেন মো. মনজুরুল ইসলাম, পিএসও এবং প্রধান, কৃষিতত্ত্ব বিভাগ, বিনা, ময়মনসিংহ। প্রধান অতিথির বক্তৃতায় মহাপরিচালক মহোদয় বলেন খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার পাশাপাশি পুষ্টি নিরাপত্তার দিকে একটু বেশি নজর দেয়ার সময় এখনই। তিনি বলেন, পুষ্টির প্রাচুর্যতা থাকা সত্ত্ব্রেও সচেতনতার অভাবে আমরা পুষ্টি ঘাটতির মধ্যে রয়েছি। এ অবস্থা থেকে বেরিয়ে আসতে হবে। তিনি বিনা উদ্ভাবিত ফসলের সম্প্রসারণযোগ্য জাতগুলো কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অফিসারদের কৃষকের মাঠে মাঠে ছড়িয়ে দেওয়ার জন্য অনুরোধ করেন।

 

কারিগরী সেশনে ড. মো. আব্দুল মালেক পর্যায়ক্রমে বিনার পরিচিতি, বিনা উদ্ভাবিত দানাজাতীয়, ডাল ও তেলবীজ ফসলের জাতসমূহের পরিচিতি ও গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যগুলো উপস্থাপন করেন। তাছাড়া বিনা উদ্ভাবিত ডাল, তেলবীজ ও দানাজাতীয় ফসলের জাত ব্যবহার করে উদ্ভাবিত নতুন শস্য বিন্যাসসমূহের পরিচিতিসমূহ সুন্দরভাবে তুলে ধরেন। পরবর্তীতে মো. মুনজুরুল ইসলাম বিনা উদ্ভাবিত ডাল, তেলবীজ এবং দানাজাতীয় ফসলের চাষাবাদের উল্লেখযোগ্য দিক এবং বীজ উৎপাদন ও বীজ প্রক্রিয়াজাতকরণ নিয়ে আলোচনা করেন।

 

মুক্ত আলোচনায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অফিসারদের সাথে বিনার বিজ্ঞানীদের সাথে মতবিনিময় অনুষ্ঠিত হয়। মতবিনিময়ে ডিএই অফিসারদের মূল উপস্থাপনাই ছিল বিনা উদ্ভাবিত বিভিন্ন জাতের ফসলের বীজ সরবরাহ নিশ্চিত করা। বৈশিষ্ট্য সমৃদ্ধ জাতসমূহ সম্প্রসারণে সঠিক সময়ে বীজের প্রাপ্তি নিশ্চিত করাই মুক্ত আলোচনার মৌলিক বিষয়। এক্ষেত্রে বিনার বিজ্ঞানীরা আশ্বস্থ করেন বিনার সম্প্রসারণযোগ্য জাতগুলোর বীজ সরবরাহ নিশ্চিত করতে তারা কাজ করবে। উক্ত কর্মশালাটি উপস্থাপনায় ছিলেন মো. সৈকত হোসেন, বৈজ্ঞানিক অফিসার, বিনা।

 

ড. মো. আমজাদ হোসেন, মহাপরিচালক, বিনা, ময়মনসিংহ

 

 


Share with :
Facebook Facebook